UnishKuri
Web-career.jpg

সরকারি পরিবহণ অ্যাপ ‘পথের দিশা’

রাজ্যে পথ চলাচলে সুবিধে এবং গতি, দুই বাড়ানোর জন্য এবার ডিজিটালি সচেষ্ট হল রাজ্য সরকার। সরকারি যানবাহনের খবর সহজে সরবরাহ করার জন্য রাজ্য পরিবহণ দফতর চালু করল ‘পথের দিশা’ মোবাইল অ্যাপ। ১৫ মার্চ এই অ্যাপ উদ্বোধন করলেন পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী। এই অ্যাপের সাহায্যে যাত্রীরা সহজেই কোনও সরকারি বাসের অবস্থান জানতে পারবেন। এখনও পর্যন্ত ৭০০টি বাসের অবস্থান ওই অ্যাপে জানা যাবে। অ্যাপটিকে আরও বেশি স্বয়ংসম্পূর্ণ করে তোলার কাজ চলছে। ক্রমশ শহরের সমস্ত সরকারি বাস, ট্রাম, লঞ্চ— সব কিছুর অবস্থানই জানা যাবে এর সাহায্যে। শুধু এটুকুই নয়, কোনও বাসে উঠে নিরাপত্তার স্বার্থে যাত্রীরা অ্যাপের মাধ্যমে বাসের অবস্থান জানাতে পারবেন নিকটাত্মীয় বা প্রশাসনকে। পাশাপাশি একই সঙ্গে নতুন মোড়কে চালু হল পরিবহণ দফতরের ওয়েবসাইট। সাইটে নিয়মিতভাবে রাজ্যের সমস্ত নিগমের বাস, ট্রাম ও ফেরি পরিষেবার তথ্য থাকবে। থাকবে দূরপাল্লার বাসের সময়সূচীও। এখনই শুধু কলকাতার বাসের তথ্য মিলবে। ক্রমশ সারা রাজ্যের বাসচলাচল সংক্রান্ত সমস্ত তথ্যই পাওয়া যাবে এই অ্যাপের মাধ্যমে। পরিবহণ দফতর সংক্রান্ত সব তথ্যও দেবে এই অ্যাপ।

একসঙ্গে ১০৪টি উপগ্রহ মহাকাশে পাঠানোর রেকর্ড

দেশের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো একসঙ্গে ১০৪টি কৃত্রিম উপগ্রহ মহাকাশে পাঠাল। বিশ্বে ভারতই প্রথম দেশ, যারা এই কৃতিত্ব অর্জন করল। এদের মধ্যে আছে ভারতের পৃথিবী পর্যবেক্ষক স্যাটেলাইট কার্টোস্যাট-টু সিরিজ় এবং ১০১ টি বিদেশি ন্যানো স্যাটেলাইট। রকেটের ওজন ছিল ৩২০টন, উচ্চতায় ৪৪.৪ মিটার।

আজ সকাল ন’টা আঠাশ মিনিটে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা থেকে মহাকাশে পাড়ি দিল পিএসএলভি-সি৩৭। উপগ্রহগুলো উৎক্ষেপণের আঠারো মিনিটের মধ্যেই সফলভাবে কক্ষপথে পৌঁছয়। পিএসএলভি-সি৩৭-এ চেপে মহাকাশে পাড়ি দিয়েছে আমেরিকার ৯৬টি উপগ্রহ। এছাড়াও ছিল সুইজ়ারল্যান্ড, ইজ়রায়েল, কাজাখস্তান, নেদারল্যান্ডস ও সংযুক্ত আরব আমিরশাহির ন্যানো-উপগ্রহ।

সত্যার্থীর নোবেল উদ্ধার

২০১৪ সালে নোবেল শান্তি পুরস্কার পেয়েছিলেন কৈলাশ সত্যার্থী। গত ৬ ফেব্রুয়ারি সেই নোবেল চুরি যাওয়ার পরই অতি দ্রুত এই চুরির কিনারা করার জন্য পুলিশের উপর চাপ দেওয়া হয়। সিসিটিভ ক্যামেরায় মেলা ফুটেজে দুষ্কৃতীদের ছবি দেখে পুলিশের কাজ সোজা হয়ে যায়। চুরির ঘটনার সঙ্গে জড়িত থাকার অভিযোগে দিল্লি পুলিশ দক্ষিণ দিল্লির তিন দুষ্কৃতী রাজন (নাটা), সুনীল ও বিনোদকে সঙ্গম বিহার থেকে গ্রেপ্তার করা হয়েছে। চোরেদের কাছ থেকে উদ্ধার করা হয়েছে নোবেলের রেপ্লিকার সঙ্গে আসল নোবেল সার্টিফিকেটও। ২০০৪ সালে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের নোবেল চুরি যাওয়ার পর কেটে গিয়েছে ১২ বছর, নোবেলের কোনও হদিশ মেলেনি। ব্যর্থ হয়েছে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআইও। সেখানে দিল্লি পুলিশ এই নোবেল উদ্ধার করে ফেলল কার্যত পাঁচ দিনেই।

চৈনিক নৌবাহিনীর নজরদারি

মার্কিন নৌসেনার প্যাসিফিক নিয়ন্ত্রণ এতই গভীর এবং বিস্তীর্ণ যে, ভূপৃষ্ঠের প্রায় ৫২ শতাংশ অঞ্চলই তার মধ্যে পড়ে। ভারত মহাসাগরে মার্কিন নৌসেনার গতিবিধিও এই প্যাসিফিক কম্যান্ডের অধীনেই। ভারতীয় নৌসেনার সঙ্গে মার্কিন নৌসেনার যৌথ কার্যকলাপ আমেরিকার তরফে দেখাশোনা করেন অ্যাডমিরাল হ্যারি হ্যারিস জুনিয়র। মার্কিন নৌসেনার এই শীর্ষকর্তা সম্প্রতি ভারতকে বার্তা পাঠিয়েছেন, চিনা নৌসেনা ভারত মহাসাগরে দ্রুত নিজেদের প্রভাব বৃদ্ধি করতে চাইছে। চিনের এই প্রভাব বৃদ্ধি রুখতে অবিলম্বে নিজেদের নৌসেনাকে আরও সক্রিয় করে তোলা উচিত ভারতের। চিনের এয়ারক্র্যাফ্ট ক্যারিয়ার লিয়াওনিং-এর নেতৃত্বে একটি চিনা নৌবহর এখন দক্ষিণ চিন সাগর এবং প্রশান্ত মহাসাগরে টহল দিয়ে বেড়াচ্ছে। তবে বঙ্গোপসাগর, আন্দামান বা আরব সাগরের দিকে সে চিনা নৌবহর এখনও আসেনি। মার্কিন নৌসেনার শীর্ষকর্তার মতে, সাবমেরিনগুলি যেভাবে মাঝেমধ্যেই বঙ্গোপসাগর এবং আরব সাগরে হানা দিয়ে গুপ্তচরবৃত্তি চালানোর চেষ্টা করছে, ঠিক সে ভাবেই চিনের এয়ারক্র্যাফ্ট ক্যারিয়ারও এই অঞ্চলে যখন তখন আসতে পারে।