UnishKuri
web-to-new-banner.jpg
Archive

college news

কলকাতার জয়

কলকাতার জয়

সম্প্রতি ভারতে বেয়ার গ্রুপ ঘোষণা করল বেয়ার ইয়ং এনভায়রনমেন্ট এনভয় ২০১৩’র প্রতিযোগিতা। এই প্রতিযোগিতায় বিশ্বের সকল ছাত্র-ছাত্রীরা অংশগ্রহণ করেছিল। ভারতে এই প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে হাওড়া নিবাসী সৌমজিত্‌ পাল ও বৈভব প্রতাপ সিংহ পাতিল। এ ছাড়াও বিশ্বের ১৮টি দেশ থেকে ৪৮জন বিজয়ী হয়েছে। সকল বিজয়ীরা জার্মানি যাওয়ার সুযোগ পাবে। নভেম্বরের ১০ তারিখ থেকে ১৫ তারিখ পর্যন্ত তাদের যাতায়াত এবং পরিবেশ নিয়ে পড়াশোনার খরচ বেয়ার সংস্থা থেকে দেওয়া হবে। অংশগ্রহণকারীদের জন্য এই প্রতিযোগিতায় ছিল পরিবেশ সম্পর্কে জ্ঞানের পরীক্ষা এবং ইন্টারভিউ। এই প্রতিযোগিতায় উত্তীর্ণ করে ২০ বছরের সিভিল ইঞ্জিনিয়ারিং এবং হাওড়ার ডন বসকো স্কুলের প্রাক্তন ছাত্র সৌমজিত্‌ পাল হল বিশ্বের সেরা চ্যাম্পিয়ন।
………………………………………………………………….

 

অনলাইন অ্যাডমিশন
clg-2ন্যাশনাল ইনস্টিটিউট অফ ফ্যাশন ডিজ়াইনিংয়ের ব্যাচেলর ও মাস্টার ডিগ্রিতে ফ্যাশন টেকনোলজি, ফ্যাশন ম্যানেজমেন্ট, ফ্যাশন ডিজ়াইনিং, জুয়েলরি ডিজ়াইনিং ইত্যাদি কোর্সের জন্য ভর্তি শুরু হয়েছে ৪ অক্টোবর ২০১৩ থেকে। অনলাইন অ্যাপ্লিকেশন ফর্ম জমা দেওয়ার শেষ তারিখ হল ১৭ জানুয়ারি ২০১৪। এই অনলাইন অ্যাপ্লিকেশনের সঙ্গে ভর্তির টাকা দেরি করে জমা দিলে অ্যাডমিশনের টাকার সঙ্গে ৫০০০ টাকা ক্রেডিট বা ডেবিট কার্ডের সাহায্যে জমা দিতে হবে। ডিমান্ড ড্রাফ্টে টাকা জমা দিতে হলে ১৭ জানুয়ারি ২০১৪’র মধ্যে টাকা জমা দিয়ে দিতে হবে। যে-কোনও কোর্সে ভর্তি হতে হলে দু’ধরনের প্রবেশিকা পরীক্ষা দিতে হবে। লিখিত পরীক্ষা হবে ৯ ফেব্রুয়ারিতে ও অনলাইন এগজ়্যাম ২৩ ফেব্রুয়ারিতে। ফ্যাশন সংক্রান্ত যে-কোনও বিষয়ের উপর গ্র্যাজুয়েশন করতে হলে সাধারণ প্রার্থীদের ন্যূনতম বয়স ২৩ বছর হতে হবে। তফসিলি সম্প্রদায় বা জাতি হলে আরও ৫ বছর এজ রিল্যাক্সেশন আছে। ফ্যাশন ডিজ়াইনিং/লেদার ডিজ়াইনিং/ অ্যাকসেসরি ডিজ়াইনিং/ টেক্সটাইল ডিজ়াইনিং/ নিটওয়্যার ডিজ়াইনিং বা ফ্যাশন কমিউনিকেশনে দক্ষ হল কেন্দ্রীয় বোর্ড থেকে উচ্চ-মাধ্যমিক বা তার সমতুল পরীক্ষায় পাশ করতে হবে। সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন বা নয়া দিল্লির স্টেট বোর্ড থেকেও পরীক্ষায় পাশ করে এই কোর্সে ভর্তি হওয়া যেতে পারে। এ ছাড়াও জেনারেল সার্টিফিকেট এগজ়্যামে পাশ করে বা যে-কোনও ভারতীয় স্কুল, বোর্ড বা বিশ্ববিদ্যালয় থেকে পাশ করা প্রার্থী এই কোর্সের জন্য উপযুক্ত। ফ্যাশন নিয়ে যে-কোনও বিষয়ের উপর মাস্টার ডিগ্রির কোর্স করতে হলে যে-কোনও স্বীকৃত বিশ্ববিদ্যালয় বা সংস্থা থেকে আন্ডারগ্র্যাজুয়েট বা ডিপ্লোমা করে এই কোর্সে ভর্তি হতে পারে। সরাসরি জানতে লগ ইন করো http://www.nift.ac.in/admissions.html ই-মেল আইডিতে।

………………………………………………………………….

 

ডিজিটাল মার্কেটিং কলেজ উদ্বোধনের পরিকল্পনা

clg-3সম্প্রতি শিক্ষা, স্বাস্থ্য, পরিষেবা, ম্যানুফ্যাকচারিং, প্রতিরক্ষা ও তথ্য প্রযুক্তির চাহিদা যেমন বেড়েই চলেছে, ডিজিটাল মার্কেটিংয়ের সাহায্যে এই ধরনের পরিষেবা খুব সহজ হয়ে উঠেছে। বর্তমানে ডিজিটাল মার্কেটিং জনসাধারণের মধ্যে অতটা পরিচিত না হলেও, এর অবদান অনস্বীকার্য। সম্প্রতি এই প্রথম ভারতের কলেজ অফ ডিজিটাল মাকের্টিং কলকাতা শহরে স্থাপিত হল। তাদের আগামী দিনের পরিকল্পনা অনুযায়ী পশ্চিমবঙ্গের বিভিন্ন অঞ্চল যেমন বারাসাত, ব্যারাকপুর, দুর্গাপুর, বর্ধমান, বাঁকুড়া, জলপাইগুড়ি, আসানসোল, পুরুলিয়া, কন্টাই, খড়গপুর, মালদহ, বহরমপুর, নৈহাটি, দার্জিলিং এবং শিলিগুড়িতে এই সংস্থার ২৫টি কেন্দ্র উদ্বোধন করা হবে। এই সংস্থাটি সমগ্র ভারতবর্ষে ২০০টি জায়গায় প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করতে আগ্রহী। আগামী এক বছরের মধ্যে তারা পশ্চিমবঙ্গ সহ দিল্লি, হিমাচল প্রদেশ, হরিয়ানা, উত্তর প্রদেশ, কেরল, ওড়িশা, অন্ধ্রপ্রদেশ, তামিলনাডু, পূর্বাঞ্চল, গুজরাট, ঝাড়খণ্ড ও মহারাষ্ট্রে কেন্দ্র স্থাপন করবে। এই সংস্থায় অল্পমেয়াদী ও দীর্ঘমেয়াদী দুই ভাগে বিভক্তে র শিক্ষার্থী, কর্মরত ব্যক্তি, গৃহবধূ, চাকুরিরত মহিলা এমনকী বয়স্কদের জন্য শিক্ষা প্রশিক্ষণ করার ব্যবস্থা আছে। পাঠক্রমগুলি স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদী হিসেবে যথাক্রমে একমাস, তিন মাস ও এক থেকে দুই বছরের রাখা হয়েছে। দীর্ঘমেয়াদী পাঠক্রমের সঙ্গে আন্তর্জাতিক প্রশিক্ষণ ব্যবস্থা আছে। এই পাঠক্রমগুলো সহজ এবং সাম্প্রতিক।