UnishKuri
web-to-new-banner.jpg

এইচ এস পরীক্ষা

আমি এবারে এইচ এস পরীক্ষা দিয়েছি। আমি কম্পিউটার অ্যাপ্লিকেশন নিয়ে পড়াশোনা করতে চাই। এই বিষয় নিয়ে পড়লে কেরিয়ার অপশন কেমন?

রুশা সামন্ত

 

ব্যাচেলর ইন কম্পিউটার অ্যাপ্লিকেশন বা বিসিএ হল একটি তিন বছরের আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রাম। এই কোর্সে উত্তীর্ণ হলে শিক্ষার্থী কম্পিউটার এবং ইনফরমেশন টেকনোলজি বিষয়ে জ্ঞান এবং দক্ষতা তো লাভ করেই, একই সঙ্গে কমিউনিকেশন, অর্গানাইজ়েশন এবং ম্যানেজমেন্ট বিষয়েও পারদর্শী হয়ে উঠতে পারে। তাই বিসিএ পাশ করার পরবর্তী সময়ে বিভিন্ন সংস্থার আইটি-বিভাগে কাজের জন্য আবেদন করা যেতে পারে। কোনও আইটি কোম্পানিতে জুনিয়র প্রোগ্রামার, সফ্টওয়্যার ইঞ্জিনিয়ার বা সফ্টওয়্যার ডেভেলপার হিসেবে কাজ করা শুরু করা যেতে পারে। পাশাপাশি ব্যাঙ্কে অফিসার এবং ক্লার্ক পদের জন্যেও আবেদন করা যেতে পারে… এক কথায় অপশন খোলা থাকছে সরকারি ও বেসরকারি উভয় ক্ষেত্রেই। বর্তমানে বিজ়নেস প্রসেস আউটসোর্সিং বা বিপিও ইন্ডাস্ট্রির ক্ষেত্রেও চাহিদা বাড়ছে কম্পিউটার অ্যাপ্লিকেশন পেশাদারদের। তবে বিসিএ-র পর এমসিএ করা থাকলে চাকরির ক্ষেত্রে আর-একটু ভাল পদ এবং আর-একটু বেশি বেতন দিয়ে কেরিয়ার শুরু করা সম্ভব।

. . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . .

২০১৪ সালে ফিন্যানশিয়াল অ্যাকাউন্টিং নিয়ে আমি আমার গ্র্যাজুয়েশন শেষ করেছি। আমার স্কোর হয়েছে মাত্র ৪৬ শতাংশ। একটা পেপারের জন্য আমি রাইট টু ইনফরমেশন অ্যাক্ট আইনের সাহায্য নিয়ে আবেদন করেছি। ভবিষ্যতে আমি এমবিএ করতে চাই। এটা কেমন অপশন? কোন ফিল্ড থেকে এমবিএ করলে ভাল সুযোগ পাওয়া যায়?

প্রিয়াঙ্কা দাস

 

দেশে প্রচুরসংখ্যক বিজ়নেস স্কুল গড়ে উঠেছে যারা এমবিএ পড়ায়। তবে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট (আইআইএম) থেকে যদি এমবিএ করা যায়, তবে তার মতো ভাল অপশন আর কিছু হয় না। তোমার গ্র্যাজুয়েশন হয়ে গিয়েছে, তাই তোমার প্রথম লক্ষ্য হওয়া উচিত ক্যাট (CAT) পরীক্ষার জন্য নিজেকে তৈরি করা। ক্যাট পরীক্ষার স্কোরের উপর নির্ভর করে আইআইএম-এ ভর্তি হওয়া যায়। তবে অন্যান্য বিজ়নেস স্কুলগুলো তাদের নিজেদের মতো করেও অ্যাডমিশন টেস্ট নেয়, সেগুলো সম্বন্ধে জানতে হলে তাদের ওয়েবসাইট বা ইনফরমেশন ব্রোশিয়োরে নিয়মিত চোখ রাখতে হবে। স্বীকৃত প্রতিষ্ঠান থেকে ভাল করে এমবিএ করলে যে কোনও বিষয় থেকেই ভাল সুযোগ পাওয়া যেতে পারে, তবে যেহেতু তুমি ফিন্যানশিয়াল অ্যাকাউন্টিংয়ের ছাত্রী, সে কারণে ফিন্যান্স, প্রোডাকশন অ্যান্ড অপারেশন, সেল্স অ্যান্ড মার্কেটিং, ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম (এমআইএস) ধরনের বিষয়গুলোই তোমার জন্য উপযুক্ত হবে।